Today [Today] Total Present Absent View
Student 2607
Teachers 108
Stuffs 16
More Statistics

Instruction for guardian

Instruction for guardian

অভিভাবকের ভূমিকা

     প্রিয় অভিভাবক আপনি আপনার সন্তানের সর্বপ্রথম সর্বোৎকৃষ্ট শিক্ষক। আপনার পূর্ণ সহযোগীতা পাওয়া গেলেই প্রতিষ্ঠান আপনাকে আপনার সনত্মানের সার্বিক সফলতা উন্নতির নিশ্চয়তা দিবে। আপনার সক্রিয় সহযোগিতাই আপনার সন্তানের ভাল ফলাফলের জন্য উৎসাহব্যঞ্জক পদক্ষেপ। প্রতিষ্ঠান কর্তৃপক্ষ শিক্ষক।শিক্ষিকাবৃন্দ মহৎ কাজে আপনার সঙ্গে কাজ করার জন্য সানন্দে আগ্রহান্বিত। 

. শিক্ষকের কাছে ছাত্রছাত্রীরা শ্রেণীগতভাবে এক এবং ব্যক্তিগত ভাবে স্বতন্ত্র। তাই প্রতিটি ছাত্রের স্বতন্ত্র বৈশিষ্ঠ অনুধাবন করা শিক্ষকের পক্ষে সময়সাপেক্ষ। পিতামাতা বা অভিভাক আপন সন্তানের মন মেজাজ,দৈহিক বৃদ্ধি,ইচ্ছাঅনিচ্ছা, প্রবনতাদক্ষতা ইত্যেদি সম্পর্কে যদি র্ভতির শুরুতেই শিক্ষকদের অবহিত করেন,তবে প্রাথমিক অবস্থা থেকেই তারা শিক্ষার্থীকে যা উপযোগী , সে রকম সাহায্য নির্দেশনা দান করতে পারেন। 

. বাসায় নিজ সন্তান নিয়মিত মনোযোগ সহকারে পড়ালেখা করছে কিনা তা যথাযথ ভাবে তদারকি করা অভিভাবকের দায়িত্ব। 

. স্কুলের বাইরে খেলার মাঠে বা অন্যত্র ছাত্ররা বন্দুবান্ধব বা অন্যান্য দশজনের সঙ্গে মেলামেশা করে। অভিভাবক অবশ্যই ছাত্রের চরিত্র গঠনের পরিপন্থী কোনো সঙ্গীসাথী বা সংস্থর সঙ্গে তার সম্পর্ক বজায় রাখতে দিবেন না। 

. সুযোগসুবিধা মতো প্রয়োজন অনুসারে অভিভাবক বরাবরই ছাত্রের পড়াশোনা বা আচারআচরণ সম্পর্কে শিক্ষকদের সাথে যোগাযোগ রক্ষা করে চলবেন। এতে প্রতিভাধর ছাত্রকে উপযুক্ত নির্দেশনা দেওয়া ক্ষীণধী ছাত্রকে যথাযথ সাহায্য করার কাজটি সময়মত সহজে করা সম্ভব। 

. স্কুলের নিয়মনীতি সম্পর্কে অভিভাবকের সম্পূর্ন সচেতনতা , উদার বুদ্ধি সম্পন্ন বিশেস্নষণী ক্ষমতা থাকতে হবে। যে স্কুলের নিয়মনীতি গঠনমুলক, সে স্কুলের কার্যপস্থার প্রতি তার সমর্থন থাকা উচিত। 

. অভিভাবক সর্বদাই নিজ আচরণে, কথাবার্তায় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে শিক্ষকদের প্রতি যথাযথ সম্মান প্রর্দশন করবেন এবং শিক্ষকদের সাথে তার সম্পর্ক সৌহার্দ্যমূলক হওয়া উচিত। 

. গৃহের পরিবেশ শিক্ষার্থীর পাঠোন্নতি সাধনের অনুকূল না হলে শিক্ষকদের সাথে মুক্ত মন নিয়ে আলোচনা করে অভিভবক পাঠ অনুকূল ব্যবস্থা গ্রহণ করবেন। 

. স্কুলের পড়াশোনায় ছাত্রের কৃতিত্বলাভ ,অনুশীলনে ভলো নম্বর পাওয়া, সহপাঠ্যক্রম কার্যক্রমে সক্রিয় অংশগ্রহন ইত্যেদি ব্যাপারে সবসময় অভিভাবক ছাত্রকে প্রেরণা উৎসাহ দেবেন। অপর পক্ষে দুর্বল  ক্ষীণধী ছাত্রকে যথার্থ সহানুভুতির সঙ্গে প্রয়োজনীয় সাহায্য করবেন। 

. স্কুল সম্পর্কে যে কোন তথ্য অভিভাবক সরাসরি স্কুল কর্তৃপক্ষের কাছ থেকে জানবেন, তৃতীয় ব্যক্তির মারফত নয়। 

১০. অভিভাবক দিবসে একজন অভিভাবক সময়মত শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত হয়ে মত বিনিময় সভায় সক্রিয়ভাবে অংশগ্রহন করবেন। 

১১. শিক্ষা প্রতিষ্ঠানের নিয়মকানুনের প্রতি অভিভাবকবৃন্দ শ্রদ্ধাশীল থাকলে তা প্রতিষ্ঠানের শিক্ষা পরিবেশ উন্নত করতে সহায়তা করবে।

Our College is the best choice for your Child